রেজি: কেএন ৭৫52 তম বর্ষ বাংলা November 28, 2022 ইং

করোনা পরিস্থিতি


Warning: array_filter() expects parameter 1 to be array, string given in /www/wwwroot/dainikjanmobhumi.com/wp-content/plugins/corona/corona.php on line 322
বাংলাদেশবিশ্বকরোনা মানচিত্রদেশে-দেশে

বাংলাদেশ

Confirmed
0
Deaths
0
Recovered
0
Active
0
Last updated: November 28, 2022 - 1:04 am (+06:00)

বিশ্ব

Confirmed
0
Deaths
0
Recovered
0
Active
0
Last updated: November 28, 2022 - 1:04 am (+06:00)
Last updated: November 28, 2022 - 1:04 am (+06:00)
1-9 10-99 100-999 1,000-9,999 10,000+

Global

  • Confirmed
    Deaths
    Recovered

    • Warning: Invalid argument supplied for foreach() in /www/wwwroot/dainikjanmobhumi.com/wp-content/plugins/corona/templates/corona-list.php on line 26
    Total
    0
    0
    0
    Last updated: November 28, 2022 - 1:04 am (+06:00)

    তরুণদের প্রতি আস্থা রাখুন : সায়মা ওয়াজেদ

    জন্মভূমি ডেস্ক

    সিআরআইয়ের ভাইস চেয়ারপার্সন ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন দেশকে এগিয়ে নেয়ার জন্য তরুণদের সুযোগ করে দেয়ার জন্য সকলের প্রতি আহŸান জানিয়েছেন।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন ওয়াজেদ রোববার রাতে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশনের যুব শাখা ইয়ং বাংলার উদ্যোগে আয়োজিত ‘লেট’স টক অব সেভেন-চ্যাপ্টার’ শীর্ষক তিনদিন ব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী অধিবেশনে এ আহŸান জানান। তার বক্তব্যের মধ্য দিয়ে তিনদিনব্যাপী কর্মসূচির সাতটি এপিসোডের সমাপ্তি ঘটে।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিভাবে তাঁর স¤প্রদায়ের স্বার্থ রক্ষায় রাজনৈতিক অঙ্গনে প্রচন্ডভাবে ঝাঁপিয়ে পড়েন এবং চূড়ান্তভাবে একটি দেশ প্রতিষ্ঠা করেন তা উল্লেখ করে সায়মা ওয়াজেদ হোসেন যে বয়সটায় এককভাবে কারো গভীর জ্ঞানের ইঙ্গিত করে সে বয়সেই গতানুগতিকতা ভেঙ্গে ফেলার আহŸান জানান।

    তিনি বলেন, বয়সে তরুণ হলেই তার জ্ঞান কম হবে, এ ধরনের কথার কোন ভিত্তি নেই। উপরন্তু আমাদের দেশের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, তরুণদের পর্যাপ্ত মেধা রয়েছে এবং অন্যদের জন্য তারা আলোকবর্তিকা হয়ে পথ দেখাতে পারে।

    সায়মা বলেন, আমরা যদি আমাদের মুক্তিযুদ্ধের দিকে তাকাই, আমরা যদি বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা চিন্তা করি, তাহলে আমরা দেখতে পাই যে, তিনি তার স¤প্রদায়ের প্রয়োজনে একজন তরুন স্বেচ্ছাসেবী হিসেবে নিজেকে উৎসর্গ করেছিলেন।

    ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)’র থিমেটেক অ্যাম্বাসেডর সায়মা বলেন, বঙ্গবন্ধু রাজনীতি দিয়ে তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন নি। তিনি বড় কোন সংগঠন দিয়ে শুরু করেন নি। এই অংশ পরে শুরু হয়। তিনি তাঁর স¤প্রদায়ের ভেদাভেদের বিষয়টি পর্যবেক্ষণ করে তাঁর জীবন শুরু করেছিলেন। তিনি তাঁর সমর্থকদের পর্যবেক্ষণ করেন এবং কিভাবে তাদের তাদের সহায়তা করতে পারেন তা নির্ধারণ করেন।

    তিনি বলেন, তিনি তাঁর অভিযাত্রা শুরু করেন। তার নেতৃত্বদানের ক্ষমতার মাধ্যমে তার নিজের উন্নতি করেছিলেন, তার তরুণ জীবনের উন্নয়ন করেছিলেন এবং তার স¤প্রদায়ের কাজের উন্নয়ন করেছিলেন। তার কিছু নৈতিক মূল্যবোধ ছিল। তিনি এই মূল্যবোধগুলো অনুসরণ করেছেন। তার জীবনে অনেক চ্যালেঞ্জ এসেছে। তিনি সকল বাধা-বিপত্তি মোকাবেলা করেছেন। তিনি নিজে তার সুযোগ তৈরি করেছেন এবং তার নেতৃত্বদানের গুণাবলী উন্নয়ন করেছেন। সেজন্যই আমরা নিজেদের একটি জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে সমর্থ হয়েছি। তিনি আমাদের শিখিয়ে গেছেন।

    সায়মা বলেন, ছোটবেলা থেকেই আমাদের এই বিষয়গুলো শেখা উচিত এবং আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের পুরোপুরি প্রত্যাশা থাকে, তাহলে আমাদের তরুণদের জন্য এই সুযোগগুলো তৈরি করে দেয়া আমাদের অবশ্যই দায়িত্ব।

    সায়মা গত কয়েক দিন ধরে লেটস টক এর আলোচনায় যে সুপারিশগুলো উত্থাপিত হয়েছে তা নিয়ে আলোচনা করেন।

    নবনীতা চৌধুরীর সঞ্চালনায় সমাপনী অধিবেশনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ইয়ং বাংলার আহŸায়ক নাহিম রাজ্জাক, এমপি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আহমেদ কায়কাউস।

    Leave a Reply