রেজি: কেএন ৭৫52 তম বর্ষ বাংলা November 28, 2022 ইং

করোনা পরিস্থিতি


Warning: array_filter() expects parameter 1 to be array, string given in /www/wwwroot/dainikjanmobhumi.com/wp-content/plugins/corona/corona.php on line 322
বাংলাদেশবিশ্বকরোনা মানচিত্রদেশে-দেশে

বাংলাদেশ

Confirmed
0
Deaths
0
Recovered
0
Active
0
Last updated: November 28, 2022 - 12:30 am (+06:00)

বিশ্ব

Confirmed
0
Deaths
0
Recovered
0
Active
0
Last updated: November 28, 2022 - 12:30 am (+06:00)
Last updated: November 28, 2022 - 12:30 am (+06:00)
1-9 10-99 100-999 1,000-9,999 10,000+

Global

  • Confirmed
    Deaths
    Recovered

    • Warning: Invalid argument supplied for foreach() in /www/wwwroot/dainikjanmobhumi.com/wp-content/plugins/corona/templates/corona-list.php on line 26
    Total
    0
    0
    0
    Last updated: November 28, 2022 - 12:30 am (+06:00)

    খুবির শারীরিক শিক্ষা চর্চা বিভাগের সেমিনার

    সম্পাদক
    জন্মভূমি রিপোর্ট
    খুলনা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা চর্চা বিভাগের আয়োজনে আজ ০৮ আগস্ট (সোমবার) দুপুর ২টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘ Role of KU Sports in Shaping the Leaders of Tommorrow (রোল অব কেইউ স্পোর্টস ইন শেপিং দ্য লিডার্স অব টুমোরো) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের উদ্বোধনীপর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
    তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে নেতৃত্ব তৈরি হয়। খেলাধুলায় জয়-পরাজয় থাকে। এখানে আনন্দ ও দুঃখ আছে। তবে পরাজয় থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে ভালো করার শিক্ষা গ্রহণ করতে হবে। উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে খেলাধুলাকে উপভোগ্য করে তুলতে হবে। খেলার মাঠে অসুস্থ প্রতিযোগিতা পরিত্যাগ করতে হবে। টিম স্পিরিট ও পরিচ্ছন্ন মানসিকতা নিয়েই খেলার মাঠে নামতে হবে। দর্শকদেরকেও সেরূপ আচরণ করতে হবে যাতে করে খেলোয়াড়রা উৎসাহিত হয়। কিন্তু কোনো অনাকাক্সিক্ষত ঘটনা যেনো না ঘটে। যাতে আনন্দময় পরিবেশ বিঘ্নিত না হয়। কারণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন মাঠে খেলে বা খেলা দেখে তখন তাদের একটি স্বাতন্ত্র্য পরিচয় থাকে। এর মাধ্যমে তারা বিশ্ববিদ্যালয়ের, ডিসিপ্লিন এমনকি পরিবারেরও প্রতিনিধিত্ব করে।
    তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে এগিয়ে নিতে আমরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি। এক্ষেত্রে সহ-শিক্ষামূলক কার্যক্রমের অংশ হিসেবে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। যাতে করে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা, মানসিক ও শারীরিক স্বাস্থ্য বিকশিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এক্ষেত্রে সম্ভব সহযোগিতা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি শিক্ষার্থীদেরকে নিজ নিজ উদ্যোগে সহ-শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণে এগিয়ে আহ্বান জানান।
    শারীরিক শিক্ষা চর্চা বিভাগ ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে খেলাধুলার ভূমিকাকে সামনে রেখে যে সেমিনার আয়োজন করেছে তা অত্যন্ত সময়োপযোগী এবং সবিশেষ গুরুত্বপূর্ণ বলে উপাচার্য মন্তব্য করেন। তিনি এজন্য সংশ্লিষ্ট বিভাগের পরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান।
    সেমিনারের উদ্বোধনপর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস ও ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। সভাপতিত্ব করেন শারীরিক শিক্ষা চর্চা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আহসান হাবীব। তিনি সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য, বিভাগের অন্যান্য উদ্যোগ ও পরিকল্পনা তুলে ধরেন। এসব ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য তিনি উপাচার্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
    সেমিনারে রিসোর্স পারসন হিসেবে স্পোর্টস ইথিকস্ বিষয়ে প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম, বিল্ডিং লিডারশিপ বিষয়ে প্রফেসর মো. সামিউল হক ও স্পোর্টস ম্যানেজমেন্ট বিষয়ে সহযোগী অধ্যাপক ড. মো. তানভীর আহমেদ সোহেল আলোচনা করেন। এসময় বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক প্রতিনিধি এবং প্রায় দুইশত শিক্ষার্থী (খেলোয়াড় প্রতিনিধি) ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

    Leave a Reply